অহমের করিমগঞ্জ অঞ্চলের রংমশাল নাট্য সংস্থার নাটক ‘মায়াজাল’

- Advertisement -

মনোজ দেবরায়  

ত্রিপুরার নব উন্মেষ-২ নাট্য প্রতিযোগিতার প্রথম দিনের দ্বিতীয় নাটক ছিল প্রতিবেশি রাজ্য অহমের করিমগঞ্জ অঞ্চলের রংমশাল নাট্য সংস্থার নাটক ‘মায়াজাল’। এই নাটকের নাট্যকার ও নির্দেশক প্রীতম কুমার দেব। মূলত নেশা বিরোধী এই নাটক। সমাজের মধ্যবিত্ত মানুষের উচ্চাকাঙ্ক্ষার পেছনে ছুটে চলা এক পরিবার যার কর্তাব্যক্তি শুধুমাত্র টাকা রোজগারের পেছনে ছুটে চলেছে, তারই পরিবার পরিজনকে উপেক্ষা করে। পরিবারের একমাত্র ছেলের মনের কি ইচ্ছা বা খোঁড়াক বা তার ভালোলাগার বিষয়, যাকে কখনও আমল না দিয়ে এগিয়ে যাওয়া এক পরিবার। পরিনামে পরিজনের ভালোবাসা স্নেহ না পেয়ে সে জীবন-বিমুখ হয়ে  নেশায় আশক্ত হয়ে পড়ে। তারই মধ্যে শুরু হয় ভালো এবং মন্দের দ্বন্দ্ব, একদিকে স্বাভাবিক জীবনে ফিরে আসার আপ্রাণ প্রচেষ্টা অন্যদিকে নেশায় আসক্ত হয়ে পঙ্কিল জীবনে নিমজ্জিত হয়ে নিজের জীবনকে আত্মাহুতি দেওয়া– এই ছিল নাটকের মূল উপজীব্য বিষয়বস্তু।

নাটকের পরিবারের একমাত্র সন্তান অর্থাৎ যুবক চরিত্রটি খুবই সুন্দরভাবে নিজের অন্তর্নিহিত দ্বন্দটি ফুটিয়ে তুলতে চেষ্টা করেছে এবং যা্র অডিও অধিকাংশ ক্ষেত্রেই  সফল। অন্যদিকে মায়ের ভূমিকা ছিল স্বচ্ছ এবং সাবলীল পিতার ভূমিকা নাট্য প্রয়োজন অনুযায়ী প্রথমে পরিবার সম্পর্কে উদাসীন এবং পরবর্তীকালে অভিনয়ের মাধ্যমে নিজেকে দায়িত্বশীল বা দায়িত্বসম্পন্ন পিতার অভিনয় ফিরে আসতে সচেষ্ট ছিলেন তবে নাটকের শুরুতেই ব্যবহার করা হয়েছে রাজকাপুর অভিনীত বিখ্যাত ছবি ‘মেরা নাম জোকারে’র মুকেশের গলায় বিখ্যাত গান ‘জানে কাহা’, যা একসময় মনে হচ্ছিল এই যেন শেষ হওয়ার নয় পুরো নাটকে গানটি বেশ কয়েকবার ব্যবহার করা হয়েছে অথচ তার প্রয়োগ ও সার্থকতা কোথায়, সেটাই বোঝা গেল না।

তাছাড়া অনিয়ন্ত্রিত শব্দ প্রক্ষেপণ ও বিচ্ছুরিত আলো নাটকে দর্শকের মনোযোগ  দেয়ার ব্যাপারে বেশ ব্যাঘাত সৃষ্টি করেছে বলেই মনে হয়। নির্দেশককে আগামীদিনে অবশ্যই এদিকগুলো নিয়ে ভাবনাচিন্তার করার অবকাশ রয়েছে। তবে নাটককে গতিশীল রাখতে প্রীতম কুমার দে, সুমন পুরি, অপরাজিতা আচার্য, সুতনুকা নাথ, মামুন নাথ যথেষ্ট সহায়তা করেছে বলায় যায়। এক কথায় নাটকের মেরুদণ্ডকে সোজা করে রাখতে সাহায্য করেছে।   

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -