‘মুখোমুখি’ নাট্যোৎসবে মঞ্চস্থ হবে উৎপল দত্তের ‘আজকের সাজাহান’

- Advertisement -

আগামী ১৫ এপ্রিল, পয়লা বৈশাখ। বাংলা নববর্ষ। আর সেদিনই ‘মুখোমুখি’ নাট্যোৎসবে মঞ্চস্থ হবে ‘আজকের সাজাহান’। রবীন্দ্রসদনে। এক দিনেই দুটি শো। দুপুর ২.৩০ মিনিটে এবং সন্ধ্যা ৬.৩০ মিনিটে। এক আত্মবিস্মৃত চরিত্রকে নিয়ে সুমন মুখোপাধ্যায়ের নতুন নাটক ‘আজকের সাজাহান’। নাটকটি উৎপল দত্তের লেখা। সেটাকেই নতুন করে সাজিয়েছেন সুমন মুখোপাধ্যায়। চরিত্রের গভীরতার দ্বন্দ্বকে বর্তমান সময়ের বাস্তবিকতার আয়নার সামনে দাঁড় করিয়ে যেন নাট্য ক্যানভাসে নতুন ছবি আঁকার চেষ্টা করেছেন সুমন মুখোপাধ্যায়।

নাটকের গল্পটা এই রকম, এক সময়ে থিয়েটারের বিখ্যাত অভিনেতা ছিলেন কুঞ্জবিহারী। সেরা সময় পেরিয়ে এসে এখন সে অতীত নিয়ে বাঁচে। সময় তাঁকে ফেলে এগিয়ে গিয়েছে। আর্থিক অস্বচ্ছলতার মধ্যেই তার বেঁচে থাকা। থিয়েটারের পুরনো স্মৃতিতেই বন্দি হয়ে বাঁচতে চায় নাট্যকার কুঞ্জবিহারী। সঞ্চয় শেষ, পেট চলে না। তবু তিনি তাঁর পুরনো সুখস্মৃতি ছাড়তে চান না। বরং অঙ্গে তুলে নেন নাটকের সাজ, কস্টিউম। ঘরবন্দি কুঞ্জবিহারী একাই মহড়া দিয়ে চলেন ‘চন্দ্রগুপ্ত’ থেকে ‘ওথেলো’-র মতো পুরনো নাটকের।

ঘরবন্দি, স্মৃতিবন্দি নাট্যব্যক্তিত্ব কুঞ্জবিহারীর সামনে হঠাৎ এক দিন নতুন সুযোগ আসে। একটি সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব নিয়ে আসে নবীন চলচ্চিত্র পরিচালক সুব্রত। এই চরিত্রে অভিনয় করছেন ঋদ্ধি সেন। কুঞ্জবিহারীকে একটি রংচঙে ক্লাউনের চরিত্রে অভিনয় করার প্রস্তাব দেন সিনেমার পরিচালক। কিন্তু সেই প্রস্তাবে রাজি হতে পারেন না প্রবীণ কুঞ্জবিহারী। যদিও নাছোড়বান্দা সুব্রতর জেদের কাছে শেষমেশ অবশ্য হার মেনে নেন তিনি। এর পরই শুরু হয় প্রবীণ আর নবীনের দ্বন্দ্ব।

শুটিংয়ের সময় অভিনয়ের নতুন এবং পুরনো ধারা নিয়ে বিরোধ বাধে দুই প্রজন্মের। সিনেমা আর থিয়েটারের অভিনয়ের পদ্ধতি নিয়ে বচসার ফাঁকে ফুটে ওঠে দুই প্রজন্মের বোধের তফাত। পরিচালক সুব্রত সিনেমার প্রতিটি দৃশ্য বাস্তব করে তুলতে চান। যে বাস্তবতার সঙ্গে মেলে না অভিনেতা কুঞ্জবিহারীর ভাবনা। সিনেমার তাগিদে কোথাও নিষ্ঠুরতার পর্যায়েও পৌঁছে যায় বাস্তবতার নির্মাণ। শুটিংয়ের এক দৃশ্যে পাহাড় থেকে গড়িয়ে পড়তে হয় কুঞ্জবিহারীকে। তার পরই ভয়াবহ কাণ্ড! নতুন মোড় নেয় গল্প।

এই কুঞ্জবিহারীর চরিত্রে অভিনয় করছেন শঙ্কর চক্রবর্তী। সিরিয়াল নিয়েই তিনি এতদিন ব্যস্ত থেকেছেন। কিন্তু প্রায় ১৭ বছর পর সুমন মুখোপাধ্যায়ের অনুরোধে ‘সাজাহান’ হয়ে মঞ্চে ফিরছেন তিনি। ক্যামেরার কাজের দায়িত্ব সামলেছেন অভীক মুখোপাধ্যায়। সব মিলিয়ে নাট্যমোদী দর্শককে এ বার অন্য রকম অভিজ্ঞতা দিতে চলেছে ‘আজকের সাজাহান’।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -