জলপাইগুড়ির সৃষ্টি মাইম থিয়েটার আয়োজিত নাট্যোৎসব

- Advertisement -

রিম্পা দাস (জলপাইগুড়ি)

ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে ১৪ বছর পূরণ করে তারা ১৫তে পা রাখল আর এই খুশিতেই সৃষ্টি মাইম থিয়েটারের পক্ষ থেকে ৪ এবং ৫ মে ২০২৪ তারিখে‌ দুদিন ব্যাপী একক অভিনয় উৎসবের আয়োজন করা হয়েছিল বান্ধব নাট্য সমাজ নাট্যপরিসরে।

২০১০ সালের ২৭ এ ফেব্রুয়ারি নির্দেশক সব্যসাচী দত্তের হাত ধরে পথ চলতে শুরু করেছিল জলপাইগুড়ির সৃষ্টি মাইম থিয়েটার । সৃষ্টি মাইম থিয়েটারের পক্ষ থেকে তাদের ১৫ বছর পূর্তির এই আনন্দকে ২৭শে ফেব্রুয়ারি ২০২৪ তারিখে নিজেদের মহড়া কক্ষেই দলের কলাকুশলীদের নিয়ে ছোট্ট করে ঘরোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছিল।

নাট্য উৎসবের প্রথম দিনের প্রথম নিবেদন ছিল কলকাতা গোবরডাঙ্গা নকশা প্রযোজিত, ভূমিসুতা দাস-এর রচনা, নির্দেশনায় এবং অভিনয়ে হিন্দি ভাষায় একটি অনবদ্যা নাটক “ইয়েস”।

প্রথম দিনের দ্বিতীয় নিবেদন ছিল কলকাতা ইচ্ছেডানা প্রযোজিত সৃষ্টি মাইম  থিয়েটারের প্রাক্তনী এবং ইচ্ছেডানার কর্ণধার জবা শর্মা রচিত, নির্দেশিত এবং অভিনীত আর একটি অসাধারণ নাটক “মা নয় অন্য মা”।

দুটো নাটকই ভীষণভাবে বাস্তবধর্মী ও সমসাময়িক। অভিনেত্রী ভূমিসুতা দাস এবং অভিনেত্রী জবা শর্মার অভিনয় ছিল হৃদয়স্পর্শী যা দর্শকের হৃদয় ছুঁয়েছে। 

 নাট্য উৎসবের দ্বিতীয় দিন অর্থাৎ ৫ মে সকাল ১১ টায় অভিনেত্রী জবা শর্মা, ভূমিসুতা দাস এবং সুদূর জম্মু-কাশ্মীর থেকে আগত অভিনেতা লাকিজি গুপ্তাকে নিয়ে একটি মুখোমুখি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ‘মুখোমুখি’ শীর্ষক আলোচনার বিষয়বস্তু ছিল তাঁদের প্রত্যেকের থিয়েটার জীবনের যাত্রা সম্পর্কিত নানান কথামালা। 

এইদিনে দ্বিতীয় নিবেদন সুদূর জম্বু কাশ্মীর থেকে আগত লাকিজি গুপ্তা নির্দেশিত এবং অভিনীত নাটক “মা মুঝে ট্যাগোর বানা দে”। এই নাটক ইতিমধ্যে বাংলা তথা ভারতের দর্শকদের মনে আলাদাভাবে জায়গা করে নিয়েছে। স্বাভাবিকভাবেই জলপাইগুড়ির দর্শকের কাছে এই সন্ধ্যায় এই নিবেদন আশার আলো জাগিয়েছে। বড়দের পাশাপাশি বাচ্চারাও  ভীষণভাবে এই নাটকটি উপভোগ করেছে।

নাট্য উৎসবের দুদিনই দর্শকদের উপস্থিতি ছিল লক্ষণীয়। দর্শক এবং গুণীজন সমারোহে বান্ধব নাট্য সমাজের মিনি হলে যেন চাঁদের হাট বসেছিল।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -