ত্রিপুরা রবীন্দ্র শতবার্ষিকী হল’এ শিল্পতীর্থের নাট্য প্রতিযোগিতা ও উৎসব

- Advertisement -

নিজস্ব প্রতিনিধি

আজ থেকে শুরু হচ্ছে শিল্পতীর্থ আয়োজিত ‘নব উন্মেষ-২’ শীর্ষক বাংলা একাঙ্ক নাটক প্রতিযোগিতা ও উৎসব। এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে ত্রিপুরার রবীন্দ্র শতবার্ষিকী হলে(২নং হল)। এই নাট্যোৎসবের উল্লেখযোগ্য দিক, ভারতের মহান নাট্যস্রষ্ঠা হাবিব তানভিরের জন্ম শতবর্ষকে স্মরণ করে তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি। আগামী পাঁচ দিন ধরে এই উৎসব চলবে।

প্রথমদিন থাকছে উদবোধনী অনুষ্ঠান। সাথে থাকছে দুটি নাটক, প্রথম নাটক আগরতলার মীরাকি প্রযোজিত ‘নারী থেকে নিরা’ যার নাট্যকার জয়ন্ত/ সৃষ্টি/ রূপসা এবং পরিচালক জয়ন্ত দে। দ্বিতীয় নাটক করিমগঞ্জ রংমশাল প্রযোজিত ‘মায়াজাল’ রচনা ও নির্দেশনা প্রীতম কুমার দেব।

দ্বিতীয় দিন অর্থাৎ আগামীকাল ধর্মনগর দর্পন প্রযোজিত ‘আমাদের কথা’ যার নাটক ও নির্দেশনা সৌমিক ভৌমিক। এরপর আগরতলা সোমাঙ্কুর প্রযোজিত ‘বোধোদয়’, রচনা ও পরিচালনা রতন দাশগুপ্ত।

তৃতীয় দিনে প্রথম নাটক ধর্মনগর ইচ্ছেডানা প্রযোজিত ‘বাঁধন’, রচনা ও নির্দেশনা স্বরূপ ঘোষ সান। এরপর ধর্মনগর লোকনাট্যম প্রযোজিত রুবাইয়েত আহমেদ-এর নাটক ‘রঙমহল’, পরিচালনায় রণজিৎ পুরকায়স্থ।

চতুর্থ দিন বিলোনিয়া ত্রিবেণী প্রযোজিত অমল রায়ের নাটক ‘কোজাগরী’, নির্দেশনা পিনাক দত্ত। এরপর শিলচর রূপম প্রযোজিত বিশ্বজিৎ চৌধুরির নাটক ‘শহীদ দিবস’, নির্দেশক বিশ্বজিৎ দত্ত।

পঞ্চম অর্থাৎ শেষ দিন করিমগঞ্জ বিশ্ববীণা প্রযোজিত ‘ভাঙ্গা নাগেশ্বর’ নাটক ও পরিচালনা সুরজিৎ দেব। এরপর আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

উৎসবটি ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের আর্থিক সহযোগিতায় আয়োজিত। এমনি মহতী অনুষ্ঠান শেষ হচ্ছে ৩০ ডিসেম্বর।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -