থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারির দশম বর্ষপূর্তি

- Advertisement -

গত ১ মে ‘থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারি’ নানা নাট্য কর্মসূচির মাধ্যমে হাওড়ার ভোলাগিরি কলামন্দির প্রেক্ষাগৃহে তাঁদের ১০ম বর্ষ প্রতিষ্ঠা দিবস উদযাপন করল। 

থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারি নাট্যদল গড়ে উঠেছিল সৌরভ চট্টোপাধ্যায়ের হাত ধরে। যদিও হাওড়ার নাট্যদল তবু নানা কর্মসূচির মাধ্যমে বীরভূম সহ বিভিন্ন জেলায় নানা নাট্য কর্মসূচি চালিয়ে যাচ্ছে। বিভিন্ন সময়ে নাট্য আলোচনাচক্র, নাট্যজন সম্মাননার পাশাপাশি নিজের নাটক অভিনয় করে চলেছে বিভিন্ন মঞ্চে।

সেই নাট্যদল দশ বছরে পদার্পণ করে দশম বর্ষপূর্তি উৎসবের আয়োজন করল হাওড়ার ভোলাগিরি কলামন্দির প্রেক্ষাগৃহে। এই আয়োজনে ছিল নাট্যজন সম্মাননা এবং নাট্য উৎসব। এ বছর বিশিষ্ট নাট্যকার নির্দেশক শ্যামল ভট্টাচার্যকে ‘থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারি’ সম্মানে সম্মানিত করা হল। দলের পক্ষ থেকে বাদল দে এই সম্মাননা তুলে দেন শ্রীভট্টাচার্যর হাতে। স্বাগত ভাষণে সৌরভ চট্টোপাধ্যায় বললেন, থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারি  হাওড়ার  দল হলেও কলকাতা সহ বীরভূমে নানা নাট্য উদ্যোগের মাধ্যমে নাট্যচর্চা চালিয়ে যাচ্ছে।  বীরভূমে কোপাই-এর কাছে শ্রীনিধিপুর গ্রামে কাজ শুরু হয়েছে দলের নিজস্ব নাট্যক্ষেত্র কোপাই অঙ্গনের। 

দশম বর্ষ পূর্তির অন্যতম আয়োজন ছিল দক্ষিণবঙ্গ নাট্য উৎসবের। এই নাট্যসন্ধ্যায় পরিবেশিত হয় থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারির সাড়া জাগানো প্রযোজনা “অরূপকথা” নাটক। মহাভারতের অন্যতম চরিত্র চিত্রাঙ্গদাকে নিয়ে এই নাটক। এছাড়াও পরিবেশিত হয় ইচ্ছেডানা পরিবেশিত “মা নয় অন্য মা” নাটকটি। দুটি নাটকই দর্শকদের প্রশংসা আদায় করে নিয়েছে।

বেশ কয়েকজন নাট্যজনের হাত ছুঁয়ে জ্বলে ওঠা প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা ঘোষিত হয়। এই পর্বে উপস্থিত ছিলেন নাট্যজন উৎপল ফৌজদার, শ্যামল ভট্টাচার্য, রণেন চক্রবর্তী, কৃতী মজুমদার, কিরীট বর্ধন, তরুণাভ সাঁতরা, দিলীপ কর্মকার, শুভেন্দু ভাণ্ডারী, সুদীপ বাসুরী, সৌরভ চট্টোপাধ্যায় প্রমুখ।

বিগত দশ বছরে কবর, কৌটো, থিম থিম থিম, বিধাতা পুরুষ, জ্বালা, অরূপকথা প্রভৃতি নাটক প্রযোজনার পাশাপাশি সারা বছর ধরে আগামীতে নানা নাট্য উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানালেন সৌরভ চট্টোপাধ্যায়।

জানা গেল, বীরভূমে কোপাই অঙ্গন গড়ে ওঠার কাজ জোরকদমে চলছে। প্রকৃতির কোল ছুঁয়ে গড়ে ওঠা এই অঙ্গণ সম্পূর্ণ হলে সেখানে নিয়মিত নাট্য কর্মশালা, নাট্য উৎসব, নাট্য আলোচনাচক্রের আয়োজন করা হবে। দশ বছরে থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারির নাট্য প্রযোজনাগুলি রাজ্যের বিভিন্ন জেলার নাট্য উৎসবে অভিনীত হয়ে চলেছে। থিয়েটারকে সমাজের সব শ্রেণির কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারি কাজ করে চলেছে বলে জানালেন দলের কর্ণধার সৌরভ চট্টোপাধ্যায়।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -