থিয়েটার জেড – এর সাম্প্রতিকতম প্রযোজনা সাদা কথা কালো কথা

- Advertisement -

দেবা রায়

অন্তরঙ্গ পরিসরে ‘থিয়েটার জেড’ এর সাম্প্রতিকতম ‘সাদা কথা কালো কথা’ এক অনন্য প্রযোজনা। চিত্রপরিচালক শঙখ ঘোষ সম্প্রতি তার ফিল্মের কাজের বাইরে এসে, এমন একটি পরিসরকে কেন বেছে নিলেন? এমন প্রশ্নের উত্তরে তার সাবলীল জবাব ছিল, যে কথা ফিল্মে বলা যায় না, যে কথা প্রসেনিয়ামে বলা যায় না, সেই কথাগুলি খুব সহজে অন্তরঙ্গ পরিসরে মানুষের শ্বাসে প্রশ্বাসে মাখামাখি হয়ে একজন অভিনেতার ভেতর থেকে তাঁর নাট্য যাপন তথা জীবন কথাগুলো মুখোশহীন হয়ে উন্মুক্ত হয়ে ওঠে। দর্শক ও অভিনেতার অন্তর্বর্তী যে ফারাকটুকু যা আমরা অধরা স্পেস বলে ছেড়ে দিয়ে থাকি বার বার, সেই ফাঁকা জায়গাটার অন্বেষণ এই অন্তরঙ্গ নাট্য যাপন।

একজন চলচ্চিত্র পরিচালক সত্যকে ক্যামেরায় বন্দী করেন, একজন মঞ্চ পরিচালক কল্পনার ডানায় ভেসে বেড়িয়ে প্রযোজনা নির্মান করেন। আর আজ এই বাজার সংস্কৃতির বেপরোয়া শিল্পচর্চার দিক থেকে নিজেকে এক বিকল্প ভাবনায় এনে ফেলা সহজ কাজ নয়। সেই মানসিক প্রস্তুতি অতিক্রম করে শঙখ ঘোষ নির্মান করেন তার নিজস্ব ভাবনার এই নাটকটি। এটি অসহায় এক নারী চরিত্রের অন্তর-যন্ত্রণার মনোলগ। দর্শক পাশে থেকে যখন এক যন্ত্রণা দগ্ধ কবিতার মুখোমুখী হয়, তখন সে দর্শকের অনুভবেও দাগ কেটে তাকে উজ্জীবিত করে এই নাটক।

আর এই মনোলগ যার অক্লান্ত শ্রমের বিনিময়ে উত্থাপিত হয় তিনি এই মুহুর্তের এক নাট্য শ্রমিক সুচরিতা বড়ুয়া চট্টোপাধ্যায়। অন্তরঙ্গ নাট্যচর্চায় তাঁর এই প্রয়াস দর্শক মনে স্থান করে নিতে পেরেছে। সুচরিতা নিজেকে যেন নবরূপে গঠন করেছেন। একজন অন্তরঙ্গ নাট্য শিল্পীকে শরীর এবং মননের যে উচ্চতায় পৌঁছাতে হয় তার অনেকটাই তিনি ছুঁতে পেরেছেন। তাঁর এই মনোলগে সঙ্গত করেছেন অসামান্য কন্ঠ শিল্পী শুভেচ্ছা। যার গান নেপথ্যে থেকেও যেন মরমের অন্তর্স্থলে জায়গা করে নিয়েছে প্রাকৃতিকভাবে। সুর মূর্ছনায় ঋতম যেন এক মায়াময় আবহের জাল বুনেছেন। যার ফলে সংলাপের গভীরে গিয়ে সুচরিতা খননকার্য চালিয়ে গেছে, অসামান্য দক্ষতায়।

এই নাটক নির্মাণের যা মেধা যা শুধু নির্দেশকের মস্তিস্ক প্রসূত আরোপ শিল্প নয়,,এই ভাবনা উদ্ভাবনী শক্তিকে উৎসারিত করে। যার কৃতিত্ব সুচরিতাকে দিতেই হয়। আলো নিয়ে যার কাজ দিব্যজ্যোতি তিনিও প্রস্তত তার ভাবনার জাল বুননে।

সম্প্রতি শান্তিনিকেতন নিভৃত পূর্ণিমার অন্তরঙ্গ স্পেসে অভিনীত হল ‘সাদা কথা কালো কথা’। এছাড়া তাদেরই আরেকটা নাটক একই সন্ধ্যায় অভিনীত হয়েছে, সুশোভন মণ্ডলের মনোলগ ‘ভূমিপূত্র’। এই নাটকের ভাবনা ও নির্মাণও শঙখ ঘোষের ছিল।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -