‘নকসা’র জাতীয় নাট্যোৎসবে থাকছে দেশ বিদেশের নাটক

- Advertisement -

  নিজস্ব প্রতিনিধি

গোবরডাঙ্গা নকশা আয়োজিত নাট্যোৎসব ‘রঙযাত্রা’ শুরু হচ্ছে আগামী ২১ ডিসেম্বর তাঁদেরই নিজস্ব প্রেক্ষাগৃহ ‘গোবরডাঙ্গা সংস্কৃতি কেন্দ্রে’। এই নাট্যোৎসবটি তাঁদের একাদশতম জাতীয় নাট্যোৎসব। এই উৎসব দেশ থেকে দেশান্তর ছড়িয়ে পড়েছে। বাংলা নাটকের চর্চা ও বাঙালি দ্বারা নির্দেশিত নাটকগুলি এবারের বিশেষ আকর্ষণ। হায়দরাবাদ, পুণে, মুম্বাই ছাড়াও নিউ জার্সি থেকে আসছে নাট্যদল। সব মিলিয়ে গোবরডাঙ্গার নাট্যমোদি মানুষ অপেক্ষার করছেন এরকম একটি উৎসবে সামিল হবার জন্য।  

প্রথমদিন সন্ধ্যা সাড়ে ছ’টায় থাকছে মৈনাক সেনগুপ্তের নাট্যরূপে বিনোদিনী A Woman A Human নাটকটি। যার নির্দেশনায় নকসার কর্ণধার আশিস দাস ও প্রযোজনায় গোবরডাঙ্গা নকসা।

দ্বিতীয়দিন অর্থাৎ ২২ ডিসেম্বর সন্ধ্যায় থাকছে হায়দরাবাদ শূদ্রক প্রযোজিত অ্যালবার্ট কামুস-এর নাটক ‘এক দুরাচারী রাজা’। যার রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন স্বপন মন্ডল।

তৃতীয়দিন সন্ধায় আমেরিকার নিউ জার্সি থেকে আগত নাট্যদল ECTA প্রযোজিত ‘জন্মান্তর’। যার রূপান্তর ও নির্দেশনায় আছেন সুদীপ্ত ভৌমিক।

চতুর্থদিন ২৪ শে ডিসেম্বর থাকছে পুনা অগ্নিমিত্র প্রযোজিত গৌতম রায়ের নাট্যরূপে নাটক ‘আঁধার সীমানায়’। এই নাটকের নির্দেশক চারুব্রত রায়। এইদিন সন্ধ্যা সাড়ে সাতটায় আছে আরও একটি নাটক। মুম্বাইয়ের রূপাঙ্গণ প্রযোজিত মানিক দে’র নাটক ‘তিন বাদর’। নির্দেশক হলে শিবাজী সেনগুপ্ত।

শেষদিন অর্থাৎ বড় দিনে আয়োজক নাট্যদল নকসার প্রযোজনায় মৈনাক সেনগুপ্তের নাটক ‘আশ্চর্য মানুষ’ যার নির্দেশনায় আশিস দাস। এরপর এই সন্ধ্যায় দ্বিতীয় নাটক তাঁদেরই প্রযোজনায় জেমস জয়েস’এর কাহিনী অবলম্বনে ‘অ্যারাবি’। রূপান্তর নীলাদ্রি শেখর কাঞ্জিলাল ও নির্দেশনা ভুমিসূতা দাস।

এছাড়া প্রতিদিন দুপুর ৩-৩০ থেকে সেমিনারঃ আমার জার্নি আমার থিয়েটার। থাকছে প্রদর্শনী। আর নাটকের শেষে থাকছে নির্দেশকদের মুখোমুখি। ভারত সরকারের সংস্কতি দফতরের আর্থিক সহায়তায় এই উৎসবের আয়োজন করা হয়েছে।  

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -