লক্ষ্মণকে পাশে রেখে সিগারেট ফুঁকছেন সীতা! নাটক নিয়ে ধুন্ধুমার কান্ড কলেজে

- Advertisement -

বাংলা নাটক ডট ইন

নাটক মঞ্চস্থ করা নিয়ে স্কুল-কলেজ জীবনে অনেক ঘটনায় ঘটে। কখনও নাটক করতে গিয়ে ডায়লগ ভুলে যাওয়া, কখনও বা অন্য চরিত্রের ডায়লগ আরেক চরিত্রের গরগর করে বলে যাওয়া, আবার কখনও বা ডায়লগ ভুলে গিয়ে মঞ্চ ছেড়ে পালিয়ে যাওয়া। নাটক নিয়ে এমন নানান ঘটনার কথা আমাদের সকলের জানা। কিন্তু তা বলে মঞ্চে স্বয়ং সীতা সিগারেট ফুঁকছেন, এমনটা বোধহয় কখনও ঘটেনি। এক্কেবারে দর্শকদের সামনে নাটকের মাঝে মঞ্চে দাঁড়িয়ে ‘সীতার’ এমন কান্ড দেখে রে রে করে উঠেছেন হিন্দুত্ববাদীরা।

ঘটনাটা ঘটেছে মহারাষ্ট্রের পুণেতে। সাবিত্রীবাই ফুলে বিশ্ববিদ্যালয়ে। আসলে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা একটি নাটক মঞ্চস্থ করছিল। সেই নাটক আবার রামায়ণের চরিত্রদের নিয়ে। হয়তো নাট্যকার মহাশয় অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের পর একটু বেশিই বাস্তববাদী হতে চেয়েছিলেন। তাই হয়তো নাটকের মাঝেই ‘সীতাকে’ দিয়ে কিছু একটা দুঃসাহসিক কাজ করানোর কথা ভেবেছিলেন। কিন্তু যখন লক্ষ্মণকে পাশে দাঁড় করিয়ে ‘সীতা’ মঞ্চের মাঝে থাকা চেয়ারে বসে আরাম করে সিগারেটে সুখটান দিলেন, তখন ব্যাপারটা অন্যদিকে গড়িয়ে গেল।

এই দৃশ্য দেখানোর পরেই বিশ্ববিদ্যালয়ের বিজেপি সমর্থিত ছাত্রদল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP) ও ললিত কলা কেন্দ্রের সদস্যদের মধ্যে ব্যাপক ধুন্ধুমার বেঁধে যায়। ABVP-র ছাত্ররা দাবি করেন যে, এই দৃশ্য হিন্দু ধর্মাবলম্বী মানুষদের ভাবাবেগকে আঘাত করেছে। সীতার এমন সিগারেট মুখে ধোঁয়া ছাড়ার ‘সিনটি’ সোশাল মিডিয়ায় ভাইরাল হতেই এনিয়ে মতামতের ঝড় বয়ে যায়।

নেহাতই একটি নাটক, তাও আবার বিশ্ববিদ্যালয়ের অন্দরে ছাত্রছাত্রীদের দ্বারাই মঞ্চস্থ করা। কিন্তু, পরিস্থিতি এমনই যে ঘটনার রেশ একেবারে আদালত পর্যন্ত গড়িয়ে গিয়েছে। কারণ, সীতা চরিত্রের সঙ্গে জড়িয়ে রয়েছে ধর্মীয় ‘ভাবাবেগ’। যদিও বিশ্ববিদ্যালয়ের ললিত কলা কেন্দ্রের সদস্যরা এমন ঘটনার কারণ হিসেবে যেটা যুক্তি দিয়েছেন যে, প্রাচীন মহাকাব্য ‘রামায়ণ’-এর ওপর নয়, বরং শুধুমাত্র রামলীলার বিভিন্ন চরিত্রের অভিনেতারা মঞ্চের পেছনদিকে কেমনভাবে কথাবার্তা বলেন, সেই বিষয়টি নিয়েই এই নাটকটি তৈরি করা হয়েছে। রামায়ণ-এর সঙ্গে এর কোনও যোগ ছিল না। কিন্তু কে শোনে কার কথা! 

কিন্তু , ABVP-র পক্ষ থেকে হর্ষবর্ধন হারপুদে পুলিশের কাছে এফআইআর দায়ের করেন। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে ললিত কলা কেন্দ্রের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. প্রবীণ ভোলে সহ ৫ জন পড়ুয়াকে গ্রেফতার করা হয়।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -