বছর ব্যাপী প্রতি মাসের থিয়েটার ও আত্মজ ফেস্টিভ্যাল

- Advertisement -

বীরভূমের সাঁইথিয়ায় থিয়েটারের দর্শকদের বছর ব্যাপী ভাল থিয়েটার দেখানোর অভিপ্রায়ে ২০২২ সালের জুন মাসে শুরু হয়েছিল প্রতি মাসের থিয়েটার। সেই উদ্যোগ সম্পূর্ণ হল ২০২৩ সালের মে মাসে পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় আত্মজ থিয়েটার ফেস্টিভ্যালের মাধ্যমে। আত্মজর পক্ষে মুকুল সিদ্দিকি এবং আসরনাট্যম এর পক্ষে বিজয়কুমার দাস জানিয়েছেন, বাণিজ্যের শহর হিসাবে খ্যাত সাঁইথিয়া শহরে থিয়েটারের নিয়মিত দর্শক তৈরির উদ্দেশ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। শ্রী দাস আরো জানিয়েছেন, সাঁইথিয়া শহরে পুরসভার উদ্যোগে রবীন্দ্র ভবন প্রায় এক দশক আগে প্রথমবার সংস্কারের পর সাঁইথিয়া আসরনাট্যম শুরু করেছিল প্রতি মাসের থিয়েটার। এক বছর ধরে প্রতি মাসে দলের নিজস্ব প্রযোজনা পরিবেশন করা হয়েছিল। এবারে আত্মজ সিউড়ির আয়োজনে ও আসরনাট্যম এর সহযোগিতায় দর্শকদের বাংলাদেশ, কলকাতা ও রাজ্যের বিভিন্ন জেলার নাট্যদলের নাটক দেখানোর সুযোগ করে দেওয়া হল।  এই উদ্যোগে সামিল হয়ে নাটক পরিবেশন করেছে বাংলাদেশের শব্দ নাট্যচর্চা কেন্দ্র, কলকাতার এসো নাটক শিখি, মিউনাস, বেহালা অনুদর্শী, থিয়েটার পুষ্পক, শতাব্দী। এছাড়া বীরভূমের ৫ টি নাট্যদল সহ অন্য জেলার নাট্যদলও নাটক পরিবেশন করেছে। 

এই উদ্যোগ শুরু হয়েছিল আত্মজ ও আসরনাট্যম এর নিজস্ব প্রযোজনা মঞ্চায়নের মাধ্যমে। প্রথম পর্যায়ে আসরনাট্যম পরিবেশন করেছিল “সম্পর্ক” নাটক এবং আত্মজ পরিবেশন করেছিল “অরূপকথা” নাটক। প্রতি মাসের থিয়েটারের একাদশ এবং দ্বাদশ পর্যায় অনুষ্ঠিত হয়েছে পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় আত্মজ থিয়েটার ফেস্টিভ্যাল হিসাবে। এই দুটি পর্যায়ে পরিবেশিত হয়েছে বেহালা অনুদর্শী পরিবেশিত সুমনা চক্রবর্তী নির্দেশিত ও অভিনীত “এক নারী কাদম্বরী” এবং থিয়েটার পুষ্পক পরিবেশিত আলোকপর্ণা গুহ নির্দেশিত “আর্বোরিয়াল” নাটক।  আত্মজ থিয়েটার ফেস্টিভ্যালের দ্বিতীয় পর্যায় তথা প্রতি মাসের থিয়েটারের শেষ পর্যায়ে সাঁইথিয়া আসরনাট্যম বিজয়কুমার দাসের নির্দেশনায় পরিবেশন করেছে অজিতেশ বন্দ্যোপাধ্যায় রচিত “নানা রঙের দিন” নাটক ও সুব্রত নাগ রচিত “ডিরেকটর” নাটক। শেষ  পর্বে আত্মজর পক্ষে নাট্যদল সাঁইথিয়া আসরনাট্যম ও নাট্যজন বিজয়কুমার দাসকে সম্মানিত করেছে।  নিয়মিত থিয়েটারের এই আয়োজনে সাঁইথিয়ার থিয়েটারের দর্শকরা অনেকেই জানিয়েছেন, বছর জুড়ে এই নাট্য উদ্যোগ থিয়েটারের দর্শকে আকৃষ্ট করেছে এবং সুযোগ মিলেছে বেশ কিছু ভাল নাটক দেখার। 

উৎসবের বিভিন্ন পর্যায়ে উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব ড: তাপস দাস, উৎসব দাস, ধ্রুবজ্যোতি কেশ, উত্তম চট্টোপাধ্যায়, পার্থপ্রদীপ সিনহা, কমল চট্টোপাধ্যায়, আলোকপর্ণা গুহ, সুমনা চক্রবর্তী সহ বাংলাদেশের নাট্যজন খোরশেদুল আলম ও অভিনেত্রী রুশনী।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -