বীরভূমে জমজমাট পথনাটক উৎসব

- Advertisement -

বিজয়কুমার দাস

বীরভূমের দুবরাজপুরে বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মধুসূদন কুন্ডুর নেতৃত্বে গত কয়েকবছর ধরে অনুষ্ঠিত হচ্ছে পথনাটক উৎসব। এ বছর ১২-১৪ এপ্রিল অনুষ্ঠিত হল এই তৃতীয় পথনাটক উৎসব। ১২ ফেব্রুয়ারি সফদার হাসমিকে স্মরণ করে পথনাটক দিবসে সূচনা হয় এই পথনাটক উৎসবের।

বিশিষ্ট নাট্য আলোচক রঞ্জন গঙ্গোপাধ্যায়, দুবরাজপুর পুরপ্রধান পীযূষ পাণ্ডে, নাট্য আকাদেমির  সদস্য মলয় ঘোষ, স্বামী সত্যশিবানন্দ প্রমুখের হাত ছুঁয়ে শুভ উদবোধন হয় পথনাটক উৎসবের। স্বাগত ভাষণে মধুসূদন কুন্ডু জানালেন, এবারের পথনাটক উৎসবে রাজ্যের বিভিন্ন জেলার বেশ কয়েকটি নাট্যদল উৎসবে নাটক পরিবেশন করবে। 

প্রথম সন্ধ্যায় সানাই বাদনের  পর দুবরাজপুর একলব্যের তুণীর শাখা। পরে আসানসোল প্রত্যয়ী, সিউড়ি থিয়েটার অভিযান, সিউড়ি নৃত্যাঙ্গন বিদ্যানিকেতন,হালিশহর চেনা আধুলি   নাটক পরিবেশন করে।

দ্বিতীয় সন্ধ্যায় ছিল ৪ টি নাটক। সিউড়ি গণকণ্ঠ, সাঁইথিয়া আসরনাট্যম, ভবানীপুর সপ্তপ্রদীপ, বাঁকুড়া প্রকল্পনা ও কলকাতার বিসর্গ নাটক পরিবেশন করে। শেষ সন্ধ্যায় ছিল ব্রীহি বহরমপুর, বেহালা আয়না। 

এছাড়া বিভিন্ন সন্ধ্যায় ছিল ঢোল বাদন, আবৃত্তি, নাটকের গান। খোলা আকাশের নিচে মাদৃক সংঘের মাঠে ৩ দিনের এই পথনাটক উৎসব ছিল রীতিমত জমজমাট।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -