ভারত রঙ্গ উৎসবের জন্য নির্বাচিত হল নগাঁও শিল্প কাননের নাটক ‘তদন্ত’

- Advertisement -

নিজস্ব প্রতিনিধি

নগাঁও (অসম) – ভারত রঙ্গ উৎসবের জন্য নির্বাচিত হল নগাঁও শিল্প কাননের নাটক ‘তদন্ত’। স্বাভাবিকভাবেই এই খবরে উচ্ছ্বসিত এলাকার নাট্যাপ্রেমী মানুষ। নাটকটি পরিচালনা করেছেন ন্যাশনাল থিয়েটার স্কুলের স্নাতক এবং অসমের মেয়ে দক্ষিণা শর্মা।  

২০ জানুয়ারি থেকেই লাগাতার নাটকটি নগাঁওয়ে মঞ্চস্থ হয়েছে। শিল্প কানন, নগাঁওয়ের অন্যতম সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। খবরটি এখন নগাঁও থিয়েটার ভক্তদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে। 

এই নাটকটি আসলে জন বয়ন্টন প্রিস্টলির ‘An Inspector Calls”-এর অনুবাদ। অনুবাদ করেছেন ডক্টর ভবেন্দ্র নাথ শইকিয়া। আগামী ৯ ফেব্রুয়ারি নাটকটি ওড়িশার ভুবনেশ্বরে মঞ্চস্থ করা হবে। 

নাটকে অভিনয় করেছেন সুরজ শইকিয়া, অশোক কুমার সিং, সোনামণি বেজবড়ুয়া, ধনঞ্জয় বারদোলোই, আংশুমান শইকিয়া, নিবেদিতা গৌতম এবং শোনিত কুমার বোরা।  

উৎসবে যোগ দেওয়ার জন্য শিল্পকাননের মোট ২০ জন সদস্যের একটি দল ফেব্রুয়ারিতে ভুবনেশ্বরে রওনা হবে।  শিল্পকাননের ‘তদন্ত’ নাটকটি ছাড়াও অহমিয়া ভাষায় আরও দু’টি নাটক এবছর ভারত রঙ্গ উৎসবের জন্য নির্বাচিত হয়েছে।  

প্রসঙ্গত, ভারত রঙ্গ উৎসব বিশ্বের বৃহত্তম থিয়েটার উৎসবগুলির মধ্যে অন্যতম। দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামা আয়োজিত এটি একটি আন্তর্জাতিক থিয়েটার উৎসব৷ উৎসবটি প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত দিল্লি সহ ভারতের ১০টি বিভিন্ন শহরে অনুষ্ঠিত হয়। 

এ বছর ভারত রাঙা উৎসবের রজত জয়ন্তী। উৎসবে রাশিয়া, পোল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেপালের ১০টি নাট্যদলের ১০০টি বিদেশি নাটক প্রদর্শিত হবে।উৎসবটি দিল্লি, মুম্বাই, পুনে, পাটনা, ডিব্রুগড় এবং কাশ্মীর সহ ভারতের মোট ১৩টি শহরে অনুষ্ঠিত হবে।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -