শ্মশান ভূমির ফাঁকা মাঠে গা ছমছম করা পরিবেশে হল নাটক!

- Advertisement -

এই প্রথম বাংলা নাটক পূর্ব বর্ধমানের আউশগ্রামের গোপালপুর উল্লাসপুরের সহজ সেবাশ্রমের শ্মশান কালী মন্দিরের অতীতের ঝিল থেকে। বাংলা নাটকের এই মুহূর্তের প্রথিতযশা নাট্য পরিচালক কসবা অর্ঘ্য আর মণীশ মিত্রের আয়োজনে, এমন গণ্ডগ্রামের শ্মশান ভূমির ফাঁকা মাঠে নাটক। দেখতে এলেন গ্রাম ছাপিয়ে কয়েকশো দর্শক। তাদের মধ্যে মহিলাদের সংখ্যা ছিল বেশি। আউশগ্রামের এই আশ্রমের প্রথম এই নাটকটির নাম “জাস্ট এন আওয়ার”।

যে নাটকের মূল অভিনেতা শুভজিৎ চক্রবর্তী। নাটকে একটি মৃতদেহ ঝিলে তোলার পর, বলতে শুরু করেন এক ঘণ্টার বক্তব্যমালা। সেই বক্তব্যকেই ভিত্তি করে নির্মিত মণীশ মিত্রের এই নাটক। পরে এই শ্মশানভূমির আশ্রমেই মাটির আসনে মঞ্চস্থ হয় মণীশ মিত্রের দ্বিতীয় নাটক “আধ্যাস”। নির্মিত এই নাটকটি ঘিরে ধর্ম আর অধর্মের বিষয়টি এসেছে। মালায়ালাম কবি ভাইরুপল্লী মেনন এর কবিতা সায়ান্তে মাকানের অনুপ্রেরণায় অর্ঘ্য‘র নাটক আধ্যাস।

পূর্ব বর্ধমানের আউশগ্রামের জঙ্গলমহলের এই পিছিয়ে পরা অজয়তীরের গ্রামটিতে এখনও তেমন শিক্ষার আলো পৌঁছায়নি। অনেক পরিবারের সদস্যরাই প্রথম প্রজন্ম শিক্ষার আলো গায়ে মেখে স্কুলের গণ্ডিতে। এমন গ্রামে লেখক রাধামাধব মণ্ডলের আহ্বানে আলো জ্বালাতে শুরু করেছেন গ্রামের কয়েক জনকে নিয়ে।

নাটকের শুরুতে এবং দুটি নাটকের মাঝখানে বাউল গান পরিবেশন করেন বাউল মানস মুখোপাধ্যায় এবং ফকিরিগান পরিবেশন করেন আনসাদ ফকির। সেজে উঠছে প্রকৃতিযাপনের নিবিড় আখড়াটি। শ্মশান ভূমির মাঠে, ছায়াময় এমন পরিবেশে এমন আখড়ায় বাংলা সংস্কৃতির এই চর্চাতে আসছেন রাজ্যের নানা স্তরের মানুষ।
নাট্যকার মণীশ মিত্রের নাটক দেখতে আসেন আউশগ্রাম থানার আইসি আব্দুল রব খান, ছোড়ার ওসি পঙ্কজ নস্করসহ স্থানীয় স্কুল কলেজের শিক্ষক, শিক্ষিকারা।


স্তব্ধ ভৌতিক পরিবেশে, মশাল জ্বালিয়ে এই নাটকের আয়োজনে হাতে হাত লাগায় গোপালপুর উল্লাসপুরের সহজ আশ্রমের প্রাণপুরুষ লেখক রাধামাধব মণ্ডলসহ রাখী মণ্ডল, মিতালি কর্মকার, কেশব মণ্ডল, সুভাষ ঘোষ, কালোসোনা মেটে, প্রদীপ ঘোষ, পরিধন কর্মকারসহ আরও অনেকে। দুই গ্রামের কৃষক ও ক্ষেতমজুরদের পরিবারের মানুষ গুলো এদিনের নাটক দেখতে ভিড় জমায়।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -