আলো ছড়িয়ে দিলো “সুভাষগ্রাম আবির্ভাব থিয়েটার” আয়োজিত নাট্যমেলা

- Advertisement -

“সুভাষগ্রাম আবির্ভাব থিয়েটার” আয়োজিত নাট্যমেলা ২০২৩(দ্বিতীয় বর্ষ )। মাত্র চার বছর বয়স “সুভাষগ্রাম আবির্ভাব থিয়েটার” এর। এই স্বল্প সময়ের একটি নাট্যসংস্থা অমন বর্ণাঢ্য একটি নাট্য উৎসবের আয়োজন করে বিস্ময় এবং শ্রদ্ধা জাগালো বাংলার নাট্যমোদী দর্শকের মধ্যে।

    ৫ থেকে ৬ই এপ্রিল ২০২৩ বিরাট উৎসাহ-উদ্দীপনা এবং গুণীজন, দর্শক সমাগম এর মধ্যে দিয়ে কলকাতা মিনার্ভা থিয়েটারে খুব সুন্দর ভাবে অনুষ্ঠিত হল এই নাট্যমেলা। দারুন এক পেশাদারিত্ব চোখে পড়ল সমগ্র উৎসবকে ঘিরে. এক অন্তরঙ্গ উৎসবের পরিবেশ এবং মেজাজ তৈরি হয়েছিল এই নাট্য উৎসবে। আবির্ভাবের আয়োজন এবং প্রতিটি সদস্যের আন্তরিকতা, ভালোবাসা, ও আপ্যায়ন ছিল চোখে পড়ার মতো।

               ৫ই এপ্রিল ২০২৩ নাট্যমেলা প্রথমদিন উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধক ও বিশিষ্ট প্রধান অতিথির আসন অলংকৃত করে উপস্থিত ছিলেন এবং দীপ প্রজ্জ্বলন করে উৎসবের শুভ সূচনা করলেন  প্রখ্যাত অভিনেতা শ্রী বিমল চক্রবর্তী মহাশয়, রং রূপ – নির্দেশক এবং অভিনেত্রী শ্রীমতি সীমা মুখোপাধ্যায় মহাশয়া, নাট্যব্যক্তিত্ব- নাট্য বিশ্লেষক শ্রী রঞ্জন গঙ্গোপাধ্যায় মহাশয়, অভিনেতা,কর্ণধার এবং নির্দেশক  সুভাষগ্রাম আবির্ভাব থিয়েটার শ্রী বিশাল ভট্টাচার্য্য মহাশয়, কর্ণধার এবং নির্দেশক অনীক কলকাতা শ্রী অরূপ রায় মহাশয়, শৌভনিক – নাট্যকার, নির্দেশক এবং অভিনেতা শ্রী চন্দন দাশ মহাশয়,নাট্যকার- শ্রী সৌমেন পাল মহাশয়। উদ্বোধক ও বিশিষ্ট প্রধান অতিথিরা সুভাষগ্রাম আবির্ভাব থিয়েটার এর উজ্জ্বল ভবিষ্যৎ এবং দীর্ঘ জীবন কামনা করেন এবং সংস্থার নাট্যচর্চার পাশে থাকার প্রতিশ্রুতি দেন. অতিথিরা সমগ্র ব্যবস্থাপনার ভূয়শী প্রশংসা করেন। উদ্বোধক ও বিশিষ্ট প্রধান অতিথিদের স্মারক এবং উত্তরীয় দিয়ে সম্মাননা জ্ঞাপন করেন আবির্ভাব থিয়েটার এর প্রানদীপ শ্রী বিশাল ভট্টাচার্য্য মহাশয়।

               এই দুদিন ব্যাপী নাট্যমেলায় একটি স্বল্প দৈর্ঘ্যের নাটক, দুটি অনুনাটক, এবং তিনটি একাঙ্ক নাটক মঞ্চস্থ হয়। প্রতিটি নাট্যদলের নাটক শেষে আবির্ভাব থিয়েটার এর পক্ষ থেকে শ্রী বিশাল ভট্টাচার্য্য মহাশয় অংশগ্রহণকারী নাট্যদলের প্রতিটি নাটকের নির্দেশকদের হাতে স্মারক এবং প্রযোজনার সঙ্গে যুক্ত আলোকশিল্পী, আবহশিল্পী, মঞ্চ নির্মাণশিল্পী, রূপসজ্জা শিল্পী, অভিনেতা, অভিনেত্রী এবং সকল কলাকুশলীদের হাতে সার্টিফিকেট তুলে দিয়ে সম্মাননা জ্ঞাপন করেন।

             আয়োজক সংস্থা “সুভাষগ্রাম আবির্ভাব থিয়েটার” ৬ ই এপ্রিল ২০২৩  নাট্যমেলা সমাপনী অভিনয় করে প্রদীপ চক্রবর্তী নাটক – ডাইন, সিনোগ্রাফি ও নির্দেশনা – বিশাল ভট্টাচার্য্য। সমাজকে কলুষতার বেড়াজাল থেকে মুক্ত করতে এবং সমাজ সংস্কারের বার্তা দেয় এই নাটক।  তাছাড়া উদ্বোধন ৫ ই এপ্রিল ২০২৩  ঐদিনের  প্রথম নাটক ব্যান্ডেল ইচ্ছেমত প্রযোজিত নাটক- এক চিলতে স্বপ্ন, নাট্যকার ও নির্দেশক-তমাল বরণ সেনগুপ্ত। ঐদিনের দ্বিতীয় নাটক জোড়াসাঁকো প্যাঁচার দল প্রযোজিত নাটক- অভিনাশ গাঙ্গুলী আর সেই লোকটি, নাটক- আনন্দ সেন, নির্দেশক- শ্রীনাথ পাল। ঐদিনের তৃতীয় নাটক বেলঘড়িয়া নাট্যকল্প প্রযোজিত নাটক – গুপ্ত রোগ, নাটক- সৌমেন পাল, নির্দেশক- প্রবীর বন্দ্যোপাধ্যায়।

       ৬ ই এপ্রিল ২০২৩ নাট্যমেলার দ্বিতীয় দিন প্রথম নাটক- উত্তম স্মৃতি নাট্যধারা প্রযোজিত নাটক- যখন যুদ্ধ, নাটক- গৌতম বণিক, সিনোগ্রাফি ও নির্দেশনা – বিশাল ভট্টাচার্য। ঐদিনের দ্বিতীয় নাটক ইউথোপিয়া প্রযোজিত নাটক- সাড়ে তিন, নাটক ও নির্দেশনা – শুভ চট্টোপাধ্যায়, ঐদিনের তৃতীয় নাটক “সুভাষগ্রাম আবির্ভাব থিয়েটার” প্রযোজিত নাটক- ডাইন, নাটক – প্রদীপ চক্রবর্তী, সিনোগ্রাফি ও নির্দেশনা – বিশাল ভট্টাচার্য্য। 

             অনুষ্ঠান সূচিতে ঘোষিত নির্ধারিত সমস্ত নাটক দেখার জন্য দর্শক দের ভালোবাসা এবং উপচে পড়া ভিড় ছিল। সবটা মিলিয়ে মিশিয়ে নাট্যমেলা কে সর্বাঙ্গীন সুন্দর করে তুলেছে।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -