সাঁইথিয়া আসরনাট্যম এর নাট্য উৎসব

- Advertisement -

নিজস্ব প্রতিনিধি

২৮-৩০ জুন পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় বীরভূমের সাঁইথিয়ায় সাঁইথিয়া আসরনাট্যমের আয়োজনে নীহার-স্মৃতি নাট্য উৎসব অনুষ্ঠিত হল। ২৮ জুন সাঁইথিয়া কিডস হোমে দলের সভানেত্রী যূথিকা সিনহার পৌরোহিত্যে উৎসবের উদ্বোধন করেন শহরের পুরপিতা বিপ্লব দত্ত। তিনি জানান, জেলা তথা রাজ্যের বিশিষ্ট নাট্যজন বিজয়কুমার দাস দীর্ঘসময় ধরে শহরে নাট্যচর্চার পথ হাঁটছেন। তাঁর নেতৃত্বে আসরনাট্যম ৩০ বছরের পথ অতিক্রম করল। এটা সারা শহরের সংস্কৃতি চর্চায় সুসংবাদ।

উৎসবের সাফল্য কামনা করে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যসুজন পিনাকি দত্ত ও দেবাশিস সাহা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন আরও দুই অতিথি – বিশিষ্ট নাট্যজন আননায়ুধ সম্পাদক স্বপন রায় ও পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির সদস্য মলয় ঘোষ। থিয়েটার চর্চায় নাট্যপত্রের ভূমিকা বিষয়ক চিন্ময় সিনহা স্মৃতি মনোজ্ঞ আলোচনাচক্রে উঠে আসে নানা নাট্যপত্রের কথা এবং সেই সব নাট্যপত্রের ভূমিকার কথা। এমন একটি অন্তরঙ্গ আলোচনাচক্রে শ্রোতার আসনে ছিলেন বিভিন্ন নাট্যদলের কর্মী ও সংগঠকরা। আলোচনাচক্রের সঞ্চালনা করেন বিজয়কুমার দাস।

২৮ জুন সন্ধ্যায় সাঁইথিয়া রবীন্দ্র ভবনে নাট্যসন্ধ্যা শুরু হয় আসরনাট্যম প্রযোজিত “আমি শ্রীমধুসূদন বলছি ” একক অণুনাটকের মাধ্যমে। এই দিনটি ছিল মাইকেল মধুসূদনের প্রয়াণ দিবস। নাটকটি রচনা, নির্দেশনা ও অভিনয়ের দায়িত্বে ছিলেন বিজয়কুমার দাস। এই সাংস্কৃতিক সন্ধ্যায় আয়োজক দল পরিবেশন করে বিজয়কুমার দাস রচিত ও নির্দেশিত “নিরুদ্দেশ” নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন প্রিয়াঙ্কা সিনহা, সুজয় চৌধুরী, উত্তম মন্ডল, পার্বতীরমণ ভট্টাচার্য, স্নেহাশিস দাস প্রমুখ।

আমন্ত্রিত দল আলিপুর অহনা পরিবেশন করে মনোজ মিত্র রচিত “হারানো প্রাপ্তি” নাটকটি। উৎসবের শেষ সন্ধ্যায় প্রথমেই পরিবেশিত হয় আসরনাট্যম প্রযোজনা সন্দীপ চট্টোপাধ্যায় নির্দেশিত “চিলেকোঠার ঘর” নাটক। বিভিন্ন চরিত্রে স্বাতী দাস, শ্রীময়ী দাস, সন্দীপ চ্যাটার্জী, চন্দ্রনাথ মুখার্জী, অন্বেশ চ্যাটার্জী প্রমুখ অভিনয় করেন।

এরপর পরিবেশিত হয় টিঙ্কু মহান্তর একক অভিনয়ে মহাশ্বেতা দেবীর “ভাত” গল্প অবলম্বনে “ভাতের গন্ধ ” অণুনাটক। এছাড়াও ছিল আমন্ত্রিত নাট্যদল হাওড়া থিয়েটার ওয়ার্কার্স রেপার্টারি পরিবেশিত সৌরভ চট্টোপাধ্যায় নির্দেশিত “ইউ সি- টেন” নাটক। তিনদিনের এই নাট্য উৎসবে ছিল আসরনাট্যম এর ৪টি নতুন প্রযোজনা-সহ দুটি আমন্ত্রিত নাট্যদলের নাটক।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -