সমাপ্ত হল সিউড়ির আত্মজ ও সাঁইথিয়ার আসর নাট্যমের যৌথ উদ্যোগে বছরব্যাপী নাট্যোৎসব

- Advertisement -

সিউড়ির আত্মজ বীরভূমের একটি অগ্রগণ্য দল। সারা বছর সিউড়ি সহ রাজ্যের বিভিন্ন মঞ্চে তাদের নাটক পরিবেশিত হয়। মুকুল সিদ্দিকি এই দলের কর্ণধার। পাশাপাশি সাঁইথিয়া আসরনাট্যম প্রায় তিন দশক ধরে সাঁইথিয়ায় থিয়েটারের হাল ধরে আছে শক্ত হাতে।বিজয়কুমার দাস এই দলের কর্ণধার। দুই দলের কর্ণধার মিলে সিদ্ধান্ত নিয়েছিলেন, আগামী এক বছর ধরে প্রতি মাসে থিয়েটারের আয়োজন করে থিয়েটারের দর্শক তৈরি করবেন। পাশাপাশি ভাল নাটক দেখাবেন দর্শকদের। সিউড়ি আত্মজর সঙ্গে সহযোগিতার হাত মেলালেন সাঁইথিয়া আসরনাট্যম।

গত ২০২২ সালের মে মাসে সাঁইথিয়ার রবীন্দ্র ভবনে শুরু হয়েছিল এই উদ্যোগ। দর্শকদের আগ্রহও সৃষ্টি হল এই উদ্যোগে। বিভিন্ন মাসে এখানে নাটক পরিবেশন করেছে বাংলাদেশের শব্দ নাট্যচর্চাকেন্দ্র সহ কলকাতার মিউনাস, এসো নাটক শিখি, শতাব্দী, বর্ধমান গ্রাফ, লাভপুর দিশারি, মহম্মদবাজার টহল, সাঁইথিয়া পাড়ি, এম্ফিথিয়েটারওয়ালা সহ সিউড়ি আত্মজ এবং সাঁইথিয়া আসরনাট্যম। এপ্রিল মাসে এই উদ্যোগের একাদশতম পর্যায়ে ৩০ এপ্রিল স্মরণ করা হয়েছে রবীন্দ্রনাথকে।

কলকাতার বেহালা অনুদর্শীর সুমনা চক্রবর্তীর নির্দেশনায় মঞ্চস্থ করল রবীন্দ্রনাথের নতুন বৌঠান কাদম্বরী দেবীর জীবনকথা নিয়ে নাটক “এক নারী কাদম্বরী। “ঐ একই মঞ্চে কলকাতার থিয়েটার পুষ্পক পরিবেশন করবে “আর্বোরিয়াল” নাটক। বিশ্বকবি বৃক্ষবন্দনা ও পরিবেশ নিয়ে অনেক গান কবিতা লিখেছেন। এ নাটকে দেখানো হয়েছে বৃক্ষনিধন কীভাবে সভ্যতাকে ভাবিয়ে তুলেছে।

নির্দেশক আলোকপর্ণা গুহ সহ এ নাটকে অভিনয় করবেন প্রখ্যাত অভিনেতা কমল চট্টোপাধ্যায়। আত্মজর কর্ণধার মুকুল সিদ্দিকি জানান, মে মাসে শেষ হয়েছে বছর জুড়ে প্রতি মাসের থিয়েটারের এই উদ্যোগ। মে মাসে সাঁইথিয়া আসরনাট্যম পরিবেশন করবে রবীন্দ্রনাথের “কাবুলিওয়ালা” নাটক। আসরনাট্যম এর বিজয়কুমার দাস জানিয়েছেন, প্রতি মাসের থিয়েটারকে কেন্দ্র করে শহরে থিয়েটারের দর্শকদের আগ্রহ লক্ষ্য করা গেছে। আত্মজ এই উৎসবে তাদের মঞ্চসফল প্রযোজনা অরূপকথা, পড়ে পাওয়া চোদ্দ আনা, ন হন্যতে নাটক পরিবেশন করেছে। সাঁইথিয়া আসরনাট্যম পরিবেশন করেছে সম্পর্ক, মহাবিদ্যা প্রভৃতি নাটক।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -