দেবা রায়
আলোচ্য বিষয়গুলি-
১। অ্যাঙ্গেল শট/ Angle Shot
২ আই লেভেল শট/ Eye level shot
৩। শোল্ডার লেভেল শট / Shoulder level shot
৪। হিপ লেভেল শট / Hip Level Shot
৫। হাঁটু স্তরের শট/ Knee level shot
৬। গ্রাউন্ড লেভেল শট/ Ground Level Shot
৭। ডাচ অ্যাঙ্গেল শট/ Dutch Angle Shot
৮। উচ্চ অ্যাঙ্গেল শট/ High Angle Shot
৯। ওভারহেড শট/ বার্ডস আই ভিউ/ Overhead Shot/ Bird’s Eye View
১০। এরিয়াল শট/ Aerial Shot
১১। পিওভি শট/ POV Shot
গতিশীল উপাদান ছাড়া কোন ফিল্ম বা ভিডিওর গল্প দানা বাঁধে না। অবশ্যই স্ক্রীন প্লে থেকে অভিনয় হয়ে সম্পাদনা (Edit) পর্যন্ত। এই কাজে অনেক উপেক্ষিত উপাদানের মতো মধ্যে দৃশ্যপট রচনা। আর সেই দৃশ্যপট রচনা নির্ভর করে শটগুলির ফ্রেমের ওপর। এই ফ্রেমগুলি ক্যামেরাবন্দী করতে ক্যামেরাকে বিভিন্ন কোণে স্থাপন করে শ্যুট করতে হবে। ক্যামেরার বিভিন্ন শট ও তার অ্যাঙ্গেল সম্পর্কে সম্যক ধারণা ও জ্ঞান নিয়ে ফিল্মের কাজে নামা উচিত। নয়তো সিনেমা নির্মানের গ্রামাটিক্যাল মিস্টেক হয়ে যাবে।
কিন্তু ক্যামেরার অ্যাঙ্গেল ঠিক কী?
কোনো নির্দিষ্ট শটে বিষয়ের (Text) সাথে সম্পর্কিত যে যে কোণে ক্যামেরা স্থাপন করে অভিনয় ক্যামেরা বন্দী করা হয় সেই কোণগুলিই সিনেমা শিল্পের অ্যাঙ্গেল। এই সব অ্যাঙ্গেলকে যদি সঠিকভাবে ব্যবহার করা হয় তাহলে দৃশ্যের মেজাজ ও নান্দনিকতা বজায় থাকে। আবার চরিত্রের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া যেতে পারে যা সম্পূর্ণ ছবির গল্প নির্মাণকে সহায়তা করে। আমরা আজ এই আলোচনায় এরকমই মোট ১১টি অ্যাঙ্গেল নিয়ে আলোচনা করবো। কিভাবে আপনি শ্যুটিং এর সময় ব্যবহার করবেন সেই বিষয়ে প্রাথমিক ধারণা দেওয়ার জন্যই এই লেখা। নিশ্চই আপনাদের কাজে লাগবে।
১। লো অ্যাঙ্গেল শট/ Low Angle Shot
ক্যামেরাকে চোখের স্তরের নীচে এমনভাবে স্থাপন করা হয় যাতে ফ্রেমে থাকে কেন্দ্রীয় চরিত্র এবং সেই বস্তুটির চারপাশে আধিপত্য বজায় রাখে। এই রকম শটগুলিকে চলচ্চিত্র নির্মাতারা তাদের নায়ক বা বিরোধীদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য খুবই ব্যবহার করে থাকে। লক্ষ্য করে দেখবেন টড ফিলিপস কীভাবে তার 2019 সালের ব্লকবাস্টার জোকার-এ এক সংকটের মুহুর্তে লো অ্যাঙ্গেল শটগুলির একটি সিরিজ ব্যবহার করেছিলেন।
এই দৃশ্যে, আর্থার ফ্লেক (জোয়াকিন ফিনিক্স) বছরের পর বছর ধরে গুন্ডামির পর এমন একটি অপরাধ করেছিল যা অ্যান্টিহিরো জোকারের জন্মকে নির্দেশ করে। ফ্লেক একটি ট্রান্সের মতো নাচের মাধ্যমে তার আকস্মিক ক্ষমতা লাভের আনন্দ উদযাপন করে এবং লো অ্যাঙ্গেল শটের ব্যবহার এটিকে আরও ভয়ঙ্কর দৃশ্যে পরণত করে তোলে।
আপনার নিজের ভিডিওগুলি চিত্ররূও করার জন্য দৃশ্যগুলিকে লার্জার দ্যান লাইফ দেখানোর জন্য। লো অ্যাঙ্গেল শটগুলি আসলে ফ্যাশন ভিডিও তৈরির জন্য সত্যিই ভাল কাজ করে, যেখানে আপনি বিষয়টিকে জোড়ালো এবং তীব্র হিসাবে দেখাতে চাইলে দেখাতে পারেন। আর ভ্রমণ ভিডিও উন্নত করতে গেলে সেখানকার স্থাপত্য উপাদানগুলিকে ব্যবহার করা হয়।
২। আই লেভেল শট/ Eye level shot
এই ক্যামেরা অ্যাঙ্গেলটি সবচেয়ে বেশী ব্যবহার করা হয়। এবং চরিত্র ও তার পরিবেশের মধ্যে নিরপেক্ষতা বোঝাতে এটি ব্যবহার করা হয়। এই অ্যাঙ্গেলে বস্তু ও মাথার মুখের অংশ ক্যামেরার লেন্সের সাথে সম্পূর্ণভাবে ইন-লাইন থাকবে। অনেক চলচ্চিত্র নির্মাতাও তাদের সৃষ্ট চরিত্রগুলি দর্শকদের কাছে দেখানোর জন্য চোখের স্তরের এই ক্যামেরা অ্যাঙ্গেল ব্যবহার করেছেন।
মার্টিন স্কোরসেস, তার 1976 সালের ক্লাসিক ট্যাক্সি ড্রাইভার-এ, রবার্ট ডি নিরোর চোখের স্তরের ক্লোজ-আপগুলিকে ছবির শুরুর দিকের ক্রেডিটটাইটেলে নিউ ইয়র্ক শহরের বিবর্ণ শটগুলিকে ইন্টারকাট করেছেন৷ যা ট্র্যাভিস বিকলের (ডি নিরো) শুধু মানসিক অবস্থাই প্রতিষ্ঠা করে না, বরং বিশ্ব সম্পর্কে চরিত্রের দৃষ্টিভঙ্গির প্রসঙ্গও উত্থাপন করে।
এটি কীভাবে ব্যবহার করবেন ?
আপনি যদি YouTube বা অন্য কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জন্য কথা বলার Head video তৈরি করেন, তাহলে আপনি ইতিমধ্যেই আই লেভেল শটে শ্যুট করতে পারেন। এটি এমন একটি অ্যাঙ্গেল, যা হেড ভিডিওগুলির জন্য সবচেয়ে বেশি গ্রহণযোগ্য করে তোলে কারণ এর সাহায্যে আপনি দর্শক বা ভিউ পাবেন। শুধুমাত্র এই ক্ষেত্রেই এর ব্যবহার করা হয় না, ভ্লগিং, সাক্ষাৎকার, বা কোনো ইন্টার্যাকশন এর ক্ষেত্রেও ব্যবহার হতে পারে।
৩। শোল্ডার লেভেল শট / Shoulder level shot
আই লেভেল শট যখন সরাসরি বস্তু ও দর্শকের মধ্যে সম্পর্ক স্থাপনের চেষ্টা করে তখন চরিত্রকে ছোট করে দেখায় এবং যার ফলে অস্বস্তিকর পরিবেশ তৈরি করে, এই ক্ষেত্রে শটটা ছিলো বিস্তৃত বা wider shots। এটি এড়াতে, ফিল্ম-নির্মাতারা সাধারণত চরিত্রের কাঁধের চারপাশে ক্যামেরাটিকে চরিত্রের কিছুটা নিচের দিকে স্থাপন করে, এবং এই ক্যামেরা কোণটিকেই শোল্ডার-লেভেল শট নাম দেওয়া হয়।
শোল্ডার-লেভেল শট বেশ জনপ্রিয় ক্যামেরা অ্যাঙ্গেলগুলির মধ্যে অন্যতম। সবচেয়ে কম মাথার ঘর এবং চোখের সামান্য নীচের লাইন দিয়ে চিহ্নিত হয়। যা চরিত্রের চোখের-লেভেলের নিচের অবস্থান করে, ফলে এই শটগুলি প্রায়শই লো অ্যাঙ্গেল শটের সাথে বিভ্রান্ত হয়। সে যাইহোক আপনি যখন গভীর মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করবেন, তখন বুঝতে পারবেন যে এগুলি ঐ চক এবং চীজের মতোই আলাদা।
এটি কীভাবে ব্যবহার করবেন
আপনার ভিডিওতে যদি সিনেমাটিক স্পর্শ (cinematic touch) যোগ করতে চান, বিশেষ করে একক গানে, কাঁধের স্তরের শটগুলি খুব কার্যকরী হয়, এটা প্রমাণিত।
ডেভিড ফিঞ্চার দ্য ন্যারেটরের (ব্র্যাড পিট) কাঁধের স্তরে ফাইট ক্লাবে (1999) চরিত্র বোঝাতে, একটি চরিত্রের জন্য ক্যামেরা স্থাপন করেন। বিকল্পভাবে, যদি ভিডিওতে দুই বা ততোধিক অক্ষরের মধ্যে একটি কথোপকথন সম্পাদনা করতে হয় তবে কাঁধের স্তরের শটগুলি ক্যামেরার অ্যাঙ্গেল হতে পারে।
৪। হিপ লেভেল শট / Hip Level Shot
হিপ লেভেল শট, নামানুসারে, এক বা একাধিক বিষয় ক্যাপচার করার জন্য ক্যামেরা কোমর-উচ্চ অবস্থান দ্বারা চিহ্নিত। এই ক্যামেরা অ্যাঙ্গেলটি সাধারণত পশ্চিমা চলচ্চিত্রগুলিতে চরিত্রের নিতম্ব অঞ্চলের চারপাশের কার্যলাপগুলিতে ফোকাস করতে ব্যবহৃত হয়। যেমন, বন্দুক আঁকা বা পকেট থেকে কিছু বের করা। অর্থাৎ এই শট ব্যবহার করতে অ্যাঙ্গেলটিকে কেন ব্যবহার করা হয় নিশ্চই বুঝতে পারছেন।
Quentin Tarantino এর 1992 সালের crime drama রিজার্ভয়ার ডগস (Reservoir Dogs) থেকে এই দৃশ্যটি দেখুন। লক্ষ্য করবেন ট্যারান্টিনো, মিস্টার ব্লন্ড (মাইকেল ম্যাডসেন) এবং মিস্টার অরেঞ্জ (টিম রথ) ফ্রেম করেন, যাকে হিপ-লেভেল শটের অন্যতম সেরা ব্যবহার মানা হয় ৷
এটি কীভাবে ব্যবহার করবেন
আপনি যখন একাধিক সংলাপ বা বস্তুকে সাথে নিয়ে শুটিং করছেন তখন হিপ-লেভেল শট ব্যবহার ভালো ফল দেয়, তবে সেগুলিকে একই উচ্চতায় থাকলে হবে না, তারা নানান উচ্চতায় বিরাজ করবে। এই শটগুলি ফ্যাশন ভিডিওগুলিতেও খুব দরকারী – যেখানে আপনি নিতম্বের স্তরে প্রদর্শিত পোশাকে বিশদ বিবরণ প্রদর্শন করতে চান – সেইসাথে ফিটনেস ভিডিওগুলিতে যেখানে আপনি গ্লুট বা পায়ের অনুশীলনে ফোকাস করতে পারেন।
৫। হাঁটু স্তরের শট/ Knee level shot
যখন ক্যামেরা কেন্দ্রীয় চরিত্রের (central character) হাঁটু স্তরের চারপাশে স্থাপন করা হয়, তখন চিত্রগ্রহণের কৌশলটিকে হাঁটুর স্তরের শট হিসাবে উল্লেখ করা হয়। এই ক্যামেরা অ্যাঙ্গেলটিকে লো অ্যাঙ্গেল শটের একটি অন্যরূপ হিসাবেও বিবেচনা করা হয় এবং বিশ্বের উপর একটি চরিত্রের আধিপত্য নিশ্চিত করতে ব্যবহার করা হয়।
উপরন্তু, ফিল্ম-নির্মাতারা এই শটগুলি ব্যবহার করেন একটি চরিত্রের গতিবিধি তার বৃহত্তর আয়তনে দেখানোর জন্য। দ্য ম্যাট্রিক্স(1999)এর এই আইকনিক দৃশ্যটি মনে আছে? মনে করুন কিভাবে পরিচালক লানা এবং লিলি ওয়াচোস্কি তার পরিবেশের সাথে নিওর (কেনু রিভস) ইন্টার্যাকশন চিত্রিত করতে হাঁটু স্তরের শট ব্যবহার করেছিলেন।
এটি কীভাবে ব্যবহার করবেন হাঁটু স্তরের শট হল একটি উচ্চ সিনেম্যাটিক ক্যামেরা অ্যাঙ্গেল যা আপনার শর্ট ফিল্ম, মিউজিক ভিডিও বা ভ্লগগুলিতে সাসপেন্সের একটি উপাদান যোগ করতে ব্যবহার করা যেতে পারে। আপনার কেন্দ্রীয় চরিত্রের হাঁটুর স্তরের চারপাশে ক্যামেরা রাখুন এবং ফ্রেমের অন্যরা তাদের আশেপাশের সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট করছে তা ধরে রাখতে ব্যবহার করুন। আপনি যদি নড়াচড়া করার সময় ফিল্ম করতে চান তবে গ্রাউন্ড লেভেল শটের পরিবর্তে এই কোণে ক্যামেরা রেখেও করতে পারেন।
.
৬। গ্রাউন্ড লেভেল শট/ Ground Level Shot
হাঁটু স্তরের শটের একটি নাটকীয় সংস্করণ, একটি গ্রাউন্ড লেভেল শট হল একটি ক্যামেরা অ্যাঙ্গেল যা ক্যামেরাটিকে তার সম্ভাব্য সর্বনিম্ন স্তরে অর্থাৎ মাটিতে স্থাপন করে। সবচেয়ে বিরল ক্যামেরা অ্যাঙ্গেলগুলির মধ্যে এটি একটি। উত্তেজনা তৈরি করা এবং দর্শকদের মনোযোগ আকর্ষণ করার জন্য গ্রাউন্ড লেভেল শটগুলি একটি দুর্দান্ত উপায়। ড্যারেন অ্যারোনোফস্কির 2010 সালের থ্রিলার ব্ল্যাক সোয়ান চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে স্মরণীয় কিছু গ্রাউন্ড লেভেল শট রয়েছে।
এটি কীভাবে ব্যবহার করবেন আপনি আপনার চরিত্রকে আরও নান্দনিক করতে গ্রাউন্ড-লেভেল শটগুলি ব্যবহার করতে পারেন, উদাহরণস্বরূপ, তাদের মুখ প্রকাশ না করে, মহাকাশে হাঁটা দেখিয়ে৷ ফিল্ম ছাড়াও নাচের ভিডিও এবং টিউটোরিয়াল ভিডিওর জন্য বি-রোল হিসাবে গ্রাউন্ড-লেভেল শটগুলি ব্যবহার করা যেতে পারে। সেইসাথে জুতো প্রদর্শনের জন্য ফ্যাশন ভিডিওগুলিতেও এই শটের ব্যবহার আকছার ঘটে।
৭। ডাচ অ্যাঙ্গেল শট/ Dutch Angle Shot
ডাচ অ্যাঙ্গেল, বা ডাচ টিল্ট, হল একটি ক্যামেরা কৌশল। 1920 এর দশকের শেষের দিকের জার্মান চলচ্চিত্রগুলির সাথে 1930 এর দশকে হলিউডে ব্যাপক গ্রহণযোগ্যতা পাওয়া শুরু হয়। একটি হেলানো X-অক্ষ দ্বারা চিহ্নিত, ডাচ কোণগুলি চলচ্চিত্র নির্মাতারা একটি নাটকীয় প্রভাব তৈরি করতে এবং দর্শকদের বিভ্রান্ত, অস্থির এবং দিশেহারা বোধ করতে ব্যবহার করে থাকেন।
টেরি গিলিয়ামের 1998 সালের ডার্ক কমেডি ফিয়ার অ্যান্ড লোথিং ইন লাস ভেগাসে রাউল (জনি ডেপ) এবং ডক্টর গনজোর (বেনেসিও ডেল তোরো) লাস ভেগাসের মধ্য দিয়ে দুঃসাহসিক কাজগুলি অনুসরণ করতে হবে৷ ফিল্মটি ডাচ অ্যাঙ্গেলের অত্যন্ত কার্যকরী ব্যবহারের জন্য পরিচিত। কারণ এটি ড্রাগ এবং এর প্রভাবের উপর ভিত্তি করে দর্শকদের মধ্যে একটি দিশেহারা অনুভূতি তৈরি করে।
একজন কন্টেন্ট নির্মাতা হিসাবে, আপনি উত্তেজনা বাড়াতে এবং আপনার দর্শকদের মধ্যে ভয় তৈরি করতে ডাচ অ্যাঙ্গেল শটগুলিকে অন্তর্ভুক্ত করতে পারেন। বিকল্পভাবে, কিছু ডাচ অ্যাঙ্গেল শটও একত্রিত করতে পারেন যাতে ভিডিও মন্টেজগুলিতে একটি তীক্ষ্ণ ভাবনা থাকে৷ এই অযৌক্তিক ফিল্ম ক্যামেরা অ্যাঙ্গেল ব্যবহার করার সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়মগুলির মধ্যে একটি হল- শুধুমাত্র প্রয়োজন হলেই এটি ব্যবহার করা। যখন চরিত্র/গল্পটি এটি দাবি করে তখন এই স্বাক্ষর শটগুলি সংরক্ষণ করুন কিন্তু শুধুমাত্র এটির জন্যই এগুলি ব্যবহার করা এড়িয়ে চলাই শ্রেয়।
৮। উচ্চ অ্যাঙ্গেল শট/ High Angle Shot
উচ্চ কোণ শট হল একটি সিনেমার কৌশল যেখানে ক্যামেরা চোখের স্তরের উপরে থেকে একটি বিষয় বা চরিত্রের দিকে নির্দেশ করে। সঠিকভাবে ব্যবহার করা হলে, এই ক্যামেরা অ্যাঙ্গেল একটি চরিত্রের মধ্যে দুর্বলতা এবং অসহায়ত্বের অনুভূতি স্থাপন করতে সক্ষম হয়। আলফ্রেড হিচককের মতো চলচ্চিত্র নির্মাতাদের উচ্চ কোণে শট করতে ওস্তাদ বলা হয়। তাঁরা দর্শকদের মধ্যে ভয়, উদ্বেগ এবং অস্বস্তি জাগিয়ে তুলতে তাদের অত্যধিক ব্যবহার করেছেন।
The Avengers (2012) -এ ক্যাপ্টেন আমেরিকা (ক্রিস ইভান্স), হকি (জেরেমি রেনার) এবং ব্ল্যাক উইডো (স্কারলেট জোহানসন) তাদের এলিয়েন আক্রমণের প্রথম আভাস পান। সুপারহিরো হওয়া সত্ত্বেও, তারা হতবাক এবং বিভ্রান্ত। পরিস্থিতি তাদের চেয়ে বেশি শক্তিশালী বলে প্রমাণিত হয়েছে, পরবর্তীতে কীভাবে কাজ করতে হবে সে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। আপনারা ভিডিও তৈরি করার সময়, হাই অ্যাঙ্গেল শটগুলি ব্যবহার করার একটি কারণ হল চরিত্রের দুর্বলতা প্রকাশ করা। তবে আপনি যদি একজন ঐতিহ্যবাহী চলচ্চিত্র নির্মাতা না হন তবে আপনি এখনও এইগুলির সাথে সৃজনশীল হতে পারেন। ভ্লগারদের প্রায়শই তাদের কর্মক্ষেত্র বা বাসস্থানের প্রদর্শনের জন্য উচ্চ কোণ শট ব্যবহার করতে দেখা যায়।
৯। ওভারহেড শট/ বার্ডস আই ভিউ/ Overhead Shot/ Bird’s Eye View
একটি অত্যন্ত বহুমুখী ক্যামেরা অ্যাঙ্গেল এই ওভারহেড শট বা বার্ডস আই ভিউ শট। 90 ডিগ্রি কোণ থেকে ক্যামেরাটি ক্যাপচার করতে সরাসরি বিষয়ের উপরে ক্যামেরা স্থাপন করতে হয়। ইটারনাল সানশাইন অফ দ্য স্পটলেস মাইন্ড (2004) থেকে মাইকেল গন্ড্রির বিখ্যাত 'তারা দেখার' দৃশ্যটি জোয়েল (জিম ক্যারি) এবং ক্লেমেন্টাইন (কেট উইন্সলেট) এর মধ্যে উত্তেজনা প্রদর্শন করতে পাখির চোখের দৃশ্য ব্যবহার করে, এখানে বরফের ফাটল দ্বারা সেটা চিহ্নিত করা হয়েছে।
অন্যদিকে, আপনি ওয়েস অ্যান্ডারসনের মতো চলচ্চিত্র নির্মাতাদের কাছ থেকেও সূত্র নিতে পারেন যারা দৃশ্যের মধ্যে একটি ভিজ্যুয়াল বিরতি দেওয়ার জন্য ফিলার হিসাবে অতিরিক্তভাবে ওভারহেড শট ব্যবহার করেছেন।
১০। এরিয়াল শট/ Aerial Shot
এই ক্যামেরা অ্যাঙ্গেলটি সম্প্রতি খুব জনপ্রিয় হয়ে উঠেছে। ড্রোন ফটোগ্রাফির বুম-কে জন্য ধন্যবাদ দিতেই হয়। ফিল্মটির ভৌগোলিক সেটিং স্থাপন করতে ভিডিও নির্মাণে এরিয়াল শট ব্যবহার করা হয়েছে। একসময় বিগ-বাজেটের বিলাসিতা চলতি বাজারি কায়দা। আসল এরিয়াল ফটোগ্রাফি এখন প্রায় যে কোনও উত্পাদনের নাগালের মধ্যেই এসে গেছে। ডেভিড ফিঞ্চার তার 2007 সালের থ্রিলার জোডিয়াক-এ জোডিয়াক কিলারের উপস্থিতি স্বীকার করতে এই ক্যামেরা অ্যাঙ্গেল সুনিপুণ ভাবে ব্যবহার করেন।
যদিও 1960-এর দশকের মাঝামাঝি থেকে এরিয়াল শটগুলি ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছে, বিশেষত দ্য সাউন্ড অফ মিউজিক (রবার্ট ওয়াইজ, 1965) এবং দ্য বার্ডস (আলফ্রেড হিচকক, 1963) এর মতো চলচ্চিত্রগুলিতে। এটি এমন একটি ক্যামেরা অ্যাঙ্গেল যা আধুনিক চলচ্চিত্রে ক্রমাগত পুনর্নবীকরণ করা হয়েছে।
১১। পিওভি শট/ POV Shot
চলচ্চিত্র-নির্মাতারা, বছরের পর বছর ধরে, তাদের দর্শকদের একটি চরিত্র বা তার জু্তো দেখাতে এবং তাদের দৃষ্টিকোণ থেকে বিশ্বকে দেখার জন্য পয়েন্ট-অফ-ভিউ (POV) ব্যবহার করেছেন। সহজ ভাষায়, একটি POV শট হল এমন একটি শট যেখানে ক্যামেরা একটি চরিত্রের চোখ হিসাবে কাজ করে এবং দর্শকরা যা দেখেন তা দেখে সেই ক্যামেরা।
যদিও পিওভি শটগুলি প্রাথমিকভাবে স্ল্যাশার/ কিলার ঘরানার সাথে যুক্ত ছিল, ভার্চুয়াল রিয়েলিটির মতো নিমগ্ন প্রযুক্তির উত্থান প্রমাণ করে যে পিওভি শটগুলি থাকার প্রয়োজন ছিলোই।
POV শটগুলি ভ্লগার এবং ইন্টারনেট বিষয়বস্তু নির্মাতাদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে কারণ সেগুলি কেবল ফিল্ম করা সহজ নয় তবে তারা দর্শকদেরকে আপনি কীভাবে বিশ্বকে দেখছেন সে সম্পর্কে একটি অন্তর্দৃষ্টি দেয়৷