Light Artist: মঞ্চের আলোর সম্পর্কে কিছু টেকনিক্যাল কথা

- Advertisement -

দেবা রায়

আলো ছাড়া দৃশ্যায়ন সম্ভব নয়। এই আলো শিল্পের অন্যতম কারিগরি বন্ধু (Light Artist)। মঞ্চ নাটকে অন্যতম উপাদান আলোক সম্পাত। একটি দৃশ্যকে দর্শকের কাছে নান্দনিক ভাবে পৌঁছে দেওয়ার দায়িত্ব আলোক শিল্পীর।

আলোক শিল্পী কে?

একটি নাটকের আলোক প্রক্ষেপণের ভাবনা যার মস্তিস্ক প্রসূত তিনিই আলোক শিল্পী (Light Artist)। আমাদের এই বাংলায় নাট্যকার, নির্দেশকদের নামের সাথে সাথে যাদের নাম একই সারিতে উচ্চারিত হয়, তারা হলেন তাপস সেন, সতু সেন প্রমূখ।

একজন আলোক শিল্পীর কি করা উচিত?

যে নাটকে যে আলোক শিল্পীকে (Light Artist) দল বা নির্দেশক নির্বাচন করেছেন, তাঁর প্রথম নাটকটিকে পড়ে ফেলা। তারপর নির্দেশকের সাথে দেখা করা, আলোচনা করা, এবং বারংবার মহলা কক্ষে যাওয়া, সেখানে মহলা দেখা, অর্থাৎ রিহার্সালের সাথে সাথে সেই আলোক শিল্পীকে প্রায় একইভাবে যাপন করা উচিত। বাস্তবিক  চিত্রটা অবশ্য আমাদের এখানে সম্পুর্ণ আলাদা। সে যাই হোক যেটা বলার, আলোক শিল্পীকে সেই নাটকের সাথে যাপন করার পর আলোর স্কিম নিয়ে নির্দেশকের সাথে কথা বলতে হবে। নির্দেশক কি চাইছেন, সেই বিষয়ে তাকে আগে মানাতে হবে, আবার অনেক ক্ষেত্রে আলোক শিল্পীর ভাবনাকেও সমান গুরুত্ব দিয়ে থাকেন নির্দেশকেরা। এক্ষেত্রে বলা যেতে পারে সেক্ষেত্রে নির্দেসকের সেই বিষয়ে দক্ষতা বা পড়াশুনা কম থাকে। অর্থাৎ একটি নাটকে নির্দেশকই শেষ কথা হলেও আলোক শিল্পীর ভুমিকাও কম বলা যাবে না।  

প্রথমেই আলোক সম্পাতের বৈশিষ্ট্যগুলি নিয়ে আলোচনা করা যাক। ঠিক কি কি নীতি ব্যবহার করে একটি নাট্য দৃশ্য আলোকিত হতে পারে।

আলোক সম্পাতের মূল বৈশিষ্ট্য

১- দৃশ্যমানতা-

সামগ্রিক নাট্য উপস্থাপনার অন্যতম প্রধান উপাদান এই আলো। নাটকের ছবি মনে দৃশ্যায়িত করা তাঁর কাজ। অভিনেতাদের চলন ও স্থান পরিবর্তনের গতি অনুসরণ করে চরিত্রকে আলোকিত করা। 

২ দৃশ্যান্তরের সাথে আলো জ্বালানো ও নেভানো

আলোক ব্যবস্থা আমাদের ঘরের আলর মত স্থির নয়। নাটকের গতি ও চরিত্রদের আসা যাওয়ার সাথে সেই আলো কমানো, বাড়ানো ও নেভানোর প্রয়োজন হয়। এই পরিবর্তনের ওপরই নির্ভর করবে সেই নাটকের দৃশ্যের রস আস্বাদন।

৩ আলোক পরিকল্পনা

যেকোনো পারফরম্যান্স তা সে নাটক বা নাচ সব ক্ষেত্রেই একটা স্ক্রিপ্ট কেন্দ্রিক পরিকল্পনা আগে থেকেই আলোক শিল্পি করে রাখেন, সেই অনুযায়ী তাকে উক্ত অভিনয়ের দিয়ে আলোক সম্পাতের জন্য লাইত পার্চে থাকতে হয়। অনেকে মনে মনে রেখে দেন সেটা খুব বিপদজ্জনক এবং অনুচিতও বটে।

৪ আলোর উৎস নির্বাচন করা

আলোর উৎসের নানান কার্যকারিতা রয়েছে, সব উৎস সব নাটকের জন্য ব্যবহৃত হয় না, নাটকের বক্তব্য, মঞ্চের ডিজাইন, সংলাপ দ্বারা নাট্য মুহুর্ত নির্মান এসবই এই উৎস নির্বাচনে ভাবা উচিত। সেইভাবে মহড়া হবে এবং সেই প্রক্ষেপক তাকে নিয়ন্ত্রণ করবে। এক্ষেত্রে কোনো জটিল ভাবনা না ভাবাই মঙ্গলের। নাটকটা সার্কাস নয় বা নৃত্য প্রদর্শনীও নয়। এর মাধ্যমে একটি চিত্রকল্প মানুষের মনে প্রথিত করতে হবে। অতিনাটকীয় আলোক সম্পাত নাটকের ভাবনাকে বিচ্যুত করে। মোদ্দা কথা আলো হাইলাইটার নয়। বরং আলো ছায়ার খেলায় অনেক নান্দনিকতা তৈরি হয়।

আলোর প্রকারভেদ

নাটকে ব্যবহৃত আলোক সরঞ্জামের পরিমাণের উপর নির্ভর করে সেই আলোক ভাবনার গতিপ্রকৃতি । এর দুটি প্রধান বৈচিত্র আছে। প্রতিটিরই নিজ নিজ বিশেষত্ব আছে। এবং যা আগে থেকে পরিকল্পনা করা রাখা দরকার।

১- একক আলোর উৎস

সিঙ্গেল লাইট ব্যবহার করে ফিক্সড আলো, যার আকৃতি, ঘনত্ব কোনো কিছু পরিবর্তন হবে না। একটি নির্দিষ্ট দুরত্ব থেকে সে একটি নির্দিষ্ট জোনে আলো স্থির হয়ে থাকবে। আলোর সিমানার বাইরে চরিত্র গেলে সে অন্ধকারে চলে যাবে।  

এই বিকল্পটি বাস্তবায়ন করা কঠিন, কারণ দৃশ্যটি আলোকিত করার জন্য আপনাকে ইনস্টল করতে হবে স্পটলাইট যথেষ্ট দূরত্বে। আলোকিত এলাকা যত বড় হবে, তত দূরে যন্ত্রপাতি স্থাপন করতে হবে, যা ছোট হলে সবসময় সম্ভব নয়।

এই কৌশলটির সাহায্যে একজন একক বক্তা বা একক শিল্পীকে হাইলাইট করতে পারেন। আলো নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব, রঙের ভাবনা অসম্ভব। এটি একটি নির্দিষ্ট বিন্দুতে রাখা হয়। শিল্পীকে কিছু একটা আইডেন্টিফিকেসন মার্ক দেখে রাখতে হয়, যার সাহায্যে তার গতি নিয়ন্ত্রিত হবে। 

একটি সহজ কথা মনে রাখতে হবে – আলোর উত্স যত ছোট হবে, মঞ্চে আলো এবং ছায়ার মধ্যে সীমানা তত তীক্ষ্ণ হবে। কিন্তু সিঙ্গেল সোর্স স্পটলাইট বৃহৎ এলাকা হাইলাইট করে রাখার ফলে আলো ছায়ার তীব্রতা ও তীক্ষ্ণতা স্পষ্ট হবে না।

২- একাধিক আলোর উৎস ব্যবহার করে

মঞ্চে একটি নানা দিক থেকে আলোক প্রক্ষেপণ এবং সেই উৎসগুলির পরিবর্তনের ফলে একঘেয়েমি কাটে।  

  • এর ফলে একাধিক সরঞ্জাম ব্যবহার করা যেতে পারে। মঞ্চের নানা দিকে সামনে, পিছনে, নীচে, উপরে, পাশ, ইত্যাদি নানান দিক থেকে আলোর উৎস নিয়ে এসে চরিত্রকে আলোকিত করে।
  • আলো ব্যবহারে কোন বাঁধা নেই, প্রয়োজন অনুযায়ী ব্যবহার করলেই হল। তবে তা পূর্ব নির্ধারিত নাটকের ডিমান্ড ও লক্ষ্যের ওপর নির্ভর করে।  
  • প্রতিটি দিকে বেশ কয়েকটি বিকল্প আলো লাগানো থাকে, যাতে বিভিন্ন মোড একত্রিত হয়ে সব উৎস একসাথে মিশে না যায়।  

প্রথমে আলোর আপতন কোন নির্বাচন করতে হবে

মঞ্চে কী ঘটে তার উপলব্ধি এই দিকের উপর নির্ভর করে, তাই আপনাকে আলোর ঘটনার সঠিক কোণগুলি বেছে নিতে হবে। বেশ কয়েকটি বিকল্প ব্যবহার করা হয়, যা বোঝা কঠিন নয়।

১। অনুভূমিক বা সমতল – এটি সোজাসুজি থাকে এবং শ্রোতারা কাছ থেকে মঞ্চটি কীভাবে দেখছেন সেই সেই সমতল। এটি ব্যাকগ্রাউন্ড লাইটিংএর সাহয্যে দৃশ্যমানতা তৈরি করা হয়। প্রয়োজনে সহায়ক আলো ব্যবহার করা হয়।

২। পিছনের আলো মঞ্চের পেছন থেকে আসে, যা লুকানো বা খোলা থাকতে পারে। এটির সাহায্যে মঞ্চে নাটকের চরিত্রদের সিলুয়েট হাইলাইট করতে ব্যবহৃত হয়। 

৩। সাইড লাইট প্রায়শই পাশে রাখা হয়, প্রায়শই পর্দার বা উইংসের আড়ালে লুকানো থাকে। এটি দিয়ে আপনি মঞ্চে কী ঘটছে তা উদ্ভাসিত করতে পারেন।   

৪। ওভারহেড আলো সিলিং বা একটি বিশেষ বারের উপরে হতে পারে যা ওঠা নামা করা যায়। স্মৃতিসৌধের অনুভূতি তৈরি করে।

৫। র‌্যাম্পের আলো একটি বিশেষ কুলুঙ্গি থেকে আসে, যা মঞ্চে থাকা ব্যক্তিদের পায়ের নীচে বা সামান্য সামনে রাখা যেতে পারে। এটি কনসার্ট এবং পপ পারফরম্যান্সের জন্য সবচেয়ে উপযুক্ত, কারণ এটি কৃত্রিম দেখায়।

৬। উপরের সামনে একটি কুলুঙ্গিতে বা একটি মরীচিতে ইনস্টল করা হয়েছে, যা মঞ্চের সামনে সিলিংয়ের নীচে অবস্থিত। এটি প্রাকৃতিক পরিবেশ তৈরি করতে এবং মঞ্চে যা ঘটছে তাতে দর্শকদের নিমজ্জিত করে রাখার অন্যতম সেরা সমাধান।

৭। তির্যক আলো একটি কোণে যায়, এবং আপনাকে ইভেন্টের মৌলিকতা দিতে সাহায্য করে। আবার কখনও আকর্ষণীয় ছায়া তৈরি করতে সাহায্য করে।

মঞ্চ আলোর বিভিন্ন কোণ একত্রিত কিভাবে

  • একটি চিত্র বা বস্তুকে দর্শকের কাছাকাছি আনতে, আপনাকে সেগুলিকে পিছনের আলো দিয়ে হাইলাইট করতে হবে। এরপর আলোর প্রধান উত্সগুলিকে ম্লান করতে পারেন। এবং শুধুমাত্র ব্যাক লাইটিং ব্যবহার করা সঠিক মুহূর্তে একটি নাটকীয় মুহুর্ত করা যাবে।  
  • অর্থাৎ আলোর সাহায্যে বিভিন্ন কোণের সংমিশ্রণ যার ফলে একটি নির্দিষ্ট বস্তুকে হাইলাইট করা হয়। সেই আলোক উজ্জ্বলতাকে আধিপত্য করে দর্শকদের উপলব্ধি পরিবর্তন করতে সাহায্য করে। 
  • একটিমাত্র বস্তুর উপর মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য এবং এটির উপর দৃষ্টি নিবদ্ধ রাখতে, শুধুমাত্র একটি আলোর উত্স আলোকসজ্জায় প্রাধান্য পাবে। এখানে অন্যদের একটি অক্জিলিয়ারী ফাংশন আছে, এবং তার তীব্রতা হ্রাস প্রয়োজন পড়তে পারে।     
  • একই সময়ে সমস্ত সম্ভাব্য বিকল্প একত্রিত করা প্রয়োজন হয় না। আলোর ১-২টি উপযুক্ত কোণ বেছে নিয়ে বাকিগুলি একটি পটভূমি হিসাবে পরিবেশন করতে পারা যায়। এবং যদি আপনি আলোর একটি ছোট অংশ ছেড়ে দেন তবে ভালো প্রভাব পেতে সঠিক মুহুর্তে তার সাহায্য নিতে পারবেন।

স্টেজ লাইটিং স্কিম তৈরি করার সময় কি বিবেচনা করা উচিত

  • গতিশীল আলোকে অগ্রাধিকার দেওয়া ভাল, স্থির আলোয় শ্রোতা ব দর্শক দ্রুত ক্লান্ত হয়ে পড়ে এবং মনোযোগ অনিবার্যভাবে অন্যত্র ছড়িয়ে পড়ে। 
  • একটি নাটকীয় প্রভাব তৈরি করতে এবং দর্শকের মনোযোগ আকর্ষণ করতে, আপনি অল্প সময়ের জন্য আলোকে ম্লান করতে পারেন, তবে এটির অপব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখতে হবে।   
  • ফ্লাড লাইট মঞ্চে কী ঘটছে তার ভাল করে দেখায়।   দিকনির্দেশক আলো পছন্দসই বস্তুর ওপর ব্যবহার করা যেতে পারে, এবং গতিশীল আলো বিভিন্ন প্রভাব দিয়ে থাকে।
  • সরঞ্জামের বিভিন্ন সংস্করণ একত্রিত করা উচিত, যাতে আপনি আলোর সাথে খেলতে পারেন এবং মঞ্চে কী ঘটছে তার উপর জোর দিতে পারেন।   

একটি দৃশ্যের আলোক ব্যবস্থা তৈরি করা সহজ কাজ নয়, তবে আপনি যদি সমস্ত সূক্ষ্মতা বুঝতে পারেন তবে আপনি অবস্যই ভালো আলো করতে পারবেন। বিভিন্ন আলোক কোণ একত্রিত  করা এবং নির্দিষ্ট অবস্থার জন্য সঠিক সরঞ্জাম ব্যবহার করাই আলোক প্রক্ষেপণের গুরুত্বপূর্ণ দিক।

- Advertisement -
সাম্প্রতিক পোস্ট
এধরনের আরও পোস্ট
- Advertisement -